মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সাধারণ দায়িত্ববলী

উপজেলা নির্বাহি অফিসার এর কার্যাবলীঃ

(ক) হস্তান্তরিত বিষয়

০১) উপজেলা নির্বাহি অফিসার উপজেলা পরিষদ এর চেয়ারম্যানকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করিবেন। তিনি পরিষদের অর্থ ব্যয়ের ও প্রশাসনিক সিদ্ধান্ত মোতাবেক সকল প্রস্তাব অনুমোদনের জন্য উপজেলা পরিষদ এর নিকট উপস্থাপন করিবেন।
০২) তিনি উপজেলা পরিষদকে সার্বিক সহায়তা প্রদান করিবেন। তিনি দাপ্তরিক দায়িত্ব হিসাবে পরিষদের সভায় এবং প্রয়োজনীয় ক্ষেত্রে স্থায়ী কমিটির সভায় উপস্থিত থাকিয়া আলোচনায় অংশগ্রহণ করিবেন ।
০৩) জরুরি প্রয়োজনে পরিষদের অন্যান্য এক তৃতীয়াংশ সদস্যের নোটিশে বিশেষ সভা আহবান করিতে পারিবেন।
০৪) তিনি পরিষদের আলোচ্য সূচিভুক্ত যে কোন বিষয়ে তাঁহার মতামত দিবেন এবং উক্তরূপ সুনির্দিষ্ট মতামতসহ প্রত্যেকটি আলোচ্যসূচি পরিষদের সভায় উপস্থাপন করিবেন।
০৫) উপজেলা পরিষদের সভায় গৃহীত কোন সিদ্ধান্ত সরকারের নিকট প্রেরণের প্রয়োজনীয়তা অনুভূত হইলে তিনি তাহা স্থানীয় সরকার বিভাগকে অবহিত করিবেন।
০৬) উপজেলা পরিষদের কোন অস্বাভাবিক বিষয়/ পরিস্থিতি গোচরীভূত হইলে তিনি তাহা স্থানীয় সরকার বিভাগকে অবহিত করিবেন।
০৭) তিনি পরিষদের সকল কার্যাবলী সম্পাদনের এবং পরিষদের নীতিসমূহ বাস্তবায়নে পরিষদকে সহায়তা করিবেন। তিনি পরিষদের সভার সিদ্ধান্ত কার্যকর করিবেন। তবে তিনি যদি মনে করেন যে,সভার সিদ্ধান্ত আইনসংগতভাবে গৃহীত হয় নাই এবং উক্ত সিদ্ধান্ত বা সিদ্ধান্তসমুহ বাস্তবায়িত হইলে মানুষের জীবন ও স্বাস্থ্য এবং জননিরাপত্তা বিঘ্নিত হইবে, তাহা হইলে তিনি পরিষদকে উহা পুনর্বিবেনার জন্য লিখিত অনুরোধ করিবেন; পরিষদ উহার পূর্বের সিদ্ধান্ত বহাল রাখিলে তিনি বিষয়টি চেয়ারম্যানকে অবহিত করিয়া সরকার বা নির্ধারিত কর্তপক্ষকে অবহিত করিবেন এবং পনের কার্য দিবসের মধ্যে সরকার বা নির্ধারিত কর্তৃপক্ষর কোন সিদ্ধান্ত পাওয়া না গেলে সরকার বা নির্ধারিত কর্তৃপক্ষকে বা সিদ্ধান্ত সমূহ বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিবেন।
০৮) তিনি উপজেলা পরিষদে ন্যসত্মকৃত কর্মকর্তাদের কার্যাদি সম্পাদনে সমন্বয়কের ভূমিকা পালন করিবেন।
০৯) উপজেলা পর্যায়ের সকল উন্নয়নমূলক ও প্রশাসনিক কার্যাবলী তদারকিতেও তিনি চেয়ারম্যানকে সহায়তা করিবেন। তিনি নিজেও উন্নয়নমূলক ও প্রশাসনিক কার্যাবলী তদারকি করিতে পারিবেন।
১০) উপজেলার সমন্বিত উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে ও বাস্তবায়নে তিনি সহায়তা করিবেন।
১১) তিনি পরিষদের তহবিল পরিচালনায় আর্থিক বিধিবিধানের আলোকে ব্যয়ের যথার্থতা যাচাই করিবেন এবং ব্যয় নির্বাহের ক্ষেত্রে পরিষদকে পরামর্শ প্রদান করিবেন। তিনি পরিষদের অর্থ উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করিবেন। তিনি পরিষদ কর্তৃক নিম্ন অর্পিত ব্যয় নির্বাহি করিবেন এবং পরিষদের আয়-ব্যয়ের হিসাব সংরক্ষণ করিবেন।
১২) তিনি উপজেলা পরিষদের বার্ষিক বাজেট প্রণয়ন ও অনুমোদনে পরিষদকে সহায়তা করিবেন। বাজেট অনুমোদনের পর তিনি স্থানীয় উন্নয়নমূলক ও প্রকল্পের ব্যয় নির্বাহের জন্য অর্থ ছাড়ের ব্যবস্থা নিবেন এবং তিনি
ক) পরিষদকে উন্নয়নমূলক ও অনুন্নয়নমূলক ব্যয় অনুমোদনের পরামর্শ প্রদান করিবেন;
খ) উপজেলায় সরকার কর্তৃক প্রত্যক্ষভাবে গৃহীত উন্নয়ন প্রকল্পের অর্থ সরকারের উন্নয়ন তহবিল হইতে ছাড় করিবার ব্যাপারে পরিষদকে সহায়তা করিবেন।
১৩) তিনি উপজেলার অন্তর্গত উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতির ও ব্যয়ের হিসাব সংরক্ষণ করিবেন।
১৪) তিনি পরিষদের নিজস্ব কর্মকর্তা/ কর্মচারীদের নিয়ন্ত্রণ করিবেন এবং তাহাদের বিরুদ্ধে শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ করিবেন। তিনি চেয়ারম্যানের সাথে যৌথভাবে পরিষদের নিজস্ব কর্মকর্তা/ কর্মচারীদের আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করিবেন।
১৫) তিনি পরিষদের নির্দেশনার আলোকে প্রাকৃতিক দুর্যোগকালে খাদ্যসহ ত্রাণসামগ্রী গ্রহণ ও বিতরণের দায়িত্ব পালন করিবেন।
১৬) তিনি পরিষদ কর্তৃক আইনবলে প্রদত্ত কার্যাবলী নিষ্পন্ন করিবেন।
১৭) তিনি সরকার কর্তৃক নির্দেশিত বিভিন্ন প্রতিবেদন সরকারের নিকট বা নির্দেশিত কর্তৃপক্ষর নিকট প্রেরণ করিবেন।
১৮) তিনি উপজেলা প্রশাসনে সরকারি নির্দেশনার প্রয়োগ নিশ্চিত করিবেন এবং কোনরূপ ব্যয়ের ক্ষেত্রে তাহা সরকারের গোচরে আনিবেন।

(খ) সংরক্ষিত বিষয়

সরকারের প্রতিনিধি হিসাবে উপজেলানির্বাহি অফিসারগণ সরকারের নিকট সংরক্ষিত কিছু কার্যাবলী (Retained Functions)এবং কিছু নিয়ামক কার্যাবলী (Regulatory Functions)সম্পাদন করিবেন যেইগুলি উপজেলা পরিষদের আওতাভুক্ত হইবে না। উক্ত কার্যাবলী তিনি প্রচলিত আইন ও বিধি বিধায় অনুযায়ী জেলা প্রশাসকের তত্ত্বাবধানে সম্পন্ন করিবেন এবং এতদসংক্রান্ত রিপোর্ট/ রিটার্ন সরাসরি জেলা প্রশাসক ও অন্যান্য ঊর্দ্ধতন দপ্তরে প্রেরণ করিবেন। উপজেলা নির্বাহি অফিসারদের এইরূপ সংরক্ষিত ও নিয়ামক কার্যাবলীর মধ্যে রহিয়াছেঃ

০১) নির্বাহি ম্যাজিস্ট্রেটের সকল দায়িত্ব;
০২) ভূমি ব্যবস্থাপনা ও ভূমি রাজস্ব প্রশাসন সংক্রান্ত কার্যাবলী;
০৩) সরকারি পাওনা আদায় আইন,১৯১৩-এর অধীনে সার্টিফিকেট অফিসারের দায়িত্ব;
০৪) আইন-শৃঙ্খলা বিষয়ক কার্যাবলী;
০৫) প্রটোকল দায়িত্ব;
০৬) পাবলিক পরীক্ষা সংক্রান্ত কার্যাবলী;
০৭) নির্বাচন সংক্রান্ত কার্যাবলী;
০৮) জাতীয় পরিসংখ্যান সংক্রান্ত কার্যাবলী;
০৯) আবশ্যিক কর্তব্য হিসাবে উপজেলাধীন সকল প্রকার শিক্ষা প্রতিষ্ঠান সমূহ পরিদর্শন;
১০) যে কোন আইনের অধীনে প্রদত্ত ক্ষমতা প্রয়োগ;
১১) উপজেলার তাহার বিভাগের সর্বপ্রকারের প্রশিক্ষণের এবং উপজেলার অন্যান্য অফিস সমূহের প্রশিক্ষণের সমন্বয় সাধন;
১২) তাঁহার অধীনস্থ কর্মকর্তা/ কর্মচারীদের অভ্যন্তরীন প্রশাসন,জনবল ব্যবস্থাপনা ও নিয়নন্ত্রণ,নির্ধারিত বিভাগীয় প্রশিক্ষণে অংশগ্রহণ নিশ্চিতকরণ, দাপ্তরিক কর্মবন্টন এবং বার্ষিক গোপনীয় অনুবেদন প্রদানকারী কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন;
১৩) উপজেলা পরিষদে ফিন্যান্স অফিসের কার্যক্রম শুরু না হওয়া পর্যমত্ম তাঁহার নিজের এবং তাঁহার অধীনস্থ কর্মকর্তা/কর্মচারীদের আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন;
১৪) সরকার কর্তৃক সময় সময় প্রদত্ত অন্যান্য কার্যাবলী ইত্যাদি।

(গ) উপজেলা পরিষদে হস্তান্তরিত অন্যান্য দপ্তরের কর্মকর্তাগণ নিম্নরূপ সংরক্ষিত ও নিয়ামক কার্যাবলী সম্পাদন করিবেন এবং এ কার্যগুলো উপজেলানির্বাহি অফিসার সমন্বয় করিবেন।
০১) জাতীয় সরকারের লক্ষ্য অর্জনে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা;
০২) তাঁহার অধীনে কর্মকর্তা/ কর্মচারীদের অভ্যন্তরীন প্রশাসন,জনবল ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ,বার্ষিক গোপনীয় অনুবেদন প্রদান,নির্ধারিত বিভাগীয় প্রশিক্ষণে অংশগ্রহণ নিশ্চিতকরণ,দাপ্তরিক কর্মবন্টন ইত্যাদি।
০৩) উপজেলা পরিষদে ফিন্যান্স অফিসের কার্যক্রম শুরু না হওয়া পর্যন্ত তাঁহার নিজের এবং তাঁহার অধীনস্থ কর্মকর্তা কর্মচারীদের আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন;
০৪) ঊর্দ্ধতন কর্তৃপক্ষ/ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষর পরামর্শ/ নির্দেশনা/ অনুমোদনক্রমে সম্পাদনযোগ্য দায়িত্ব সমূহ;
০৫) সরকার বা ঊর্দ্ধতন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য দায়িত্বাবলী।

সংযুক্তি