মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ই-সেবা মানের তুলনামুলক দিক

পূর্বে যেভাবে সেবা প্রদান করা হতোঃ

 

বগুড়া শহর হতে ২২ কিঃ মিঃ দূরবর্তী স্থানে অবস্থিত শিবগঞ্জ উপজেলা পরিষদ ক্যাম্পাসে Wi-Fi সংযোগ স্থাপনের পূর্বে বিভিন্ন বেসরকারি সংস্থার নিকট হতে ক্রয়কৃত মডেমে স্বল্প পরিসরে গুটিকয়েক অতি সচেতন কর্মকর্তা নিজ খরচে ইন্টারনেট সেবা গ্রহণ করতো। এতে উপজেলা পরিষদ ক্যাম্পাসের আশেপাশে বসবাসরত ব্যক্তিবর্গ এবং উপজেলা পরিষদে কর্মরত কর্মকর্তা-কর্মচারিগণকে প্রচুর সময় ও অর্থ ব্যয় করতে হতো। এমনকি এক মিনিটের একটি কাজ অথবা চিঠি কাঙ্খিত স্থানে প্রেরণ করতে ২৪ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হতো। Wi-Fi উদ্বোধনের পূর্বে এখানকার বেশীভাগ কর্মকর্তা ও বাসিন্দাগণ তারবিহিন অবস্থায় বিনা খরচে ইন্টারনেট ব্যবহারের কথা কল্পনাও করতে পারেনি।

 

বর্তমানে যেভাবে সেবা প্রদান করা হয়ঃ

 

Wi-Fi সংযোগ স্থাপনের পর বিনা খরচে ইন্টারনেট সেবা প্রদানের মাধ্যমে সকল সমস্যার সফল সমাধান সম্ভব হয়েছে। ওয়াই ফাই সংযোগ ও ফি ইন্টারনেট এর ফলে এলাকার যুব সমাজসহ আশেপাশে বসবাসকারি লোকজন অবসরে উপজেলা ক্যাম্পাসে বসার জায়গায় অথবা নিজ বাড়িতে বসে ইন্টারনেট ব্যবহারে করে একদিকে যেমন নিজের অবসর সময় কাজে লাগাচ্ছে অন্যদিকে যুব সমাজের মধ্যে ইভটিজিং, জুয়াসহ অন্যান্য মরণ নেশা থেকে তাদের মূল্যবান জীবন রক্ষা সম্ভব হচ্ছে। এলাকায় ব্যবসায়িকভাবে পরিচালিত কম্পিউটারের দোকানসমূহ ফ্রি ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বিনা খরচে বেশ উপার্জন করতে সক্ষম হচ্ছে যা সরকার ঘোষিত ঘরে ঘরে কর্মসংস্থানের একটি প্রয়াস। Wi-Fi ব্যবহারের ফলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় উপজেলা পরিষদের অন্যান্য দপ্তরে এর সফল ব্যবহার কাজের গতি অনেকগুন বৃদ্ধি করেছে। উদ্ভাবনের পর ই-মেইলের মাধ্যমে তথ্য সংগ্রহ ও সংগৃহিত তথ্যসমূহ জেলায় এবং বিভাগে দ্রুত প্রেরণ করা সহজ হয়েছে। অধিকন্তু এই ইন্টারনেট সংযোগকে আরো বাস্তবমূখী করার নিমিত্ত গত ১৮ ও ১৯ আগস্ট ২০১৩ টিএমএসএস এর সহযোগিতায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তা, শিক্ষক-শিক্ষিকা ও এলাকার বেকার যুবক-যুবতীসহ মোট ৪৮ জনকে আউটসোর্সিং এর বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় যা বেকার যুবকদের কর্মসংস্থানে সহায়ক হবে। উল্লেখ্য যে, ইন্টারনেট সংযোগ ও Wi-Fi সংযোগ স্থাপন করতে প্রায় ৪,০০,০০০/-(চার লাখ) টাকা উপজেলা পরিষদ, শিবগঞ্জ, বগুড়া এর রাজস্ব তহবিল থেকে পরিশোধ করা হয়েছে।

এছাড়া প্রতিমাসে বিটিসিএলকে ২ Mbps ইন্টারনেট ব্যবহার বাবদ ১৫,০৮৮/- (পনের হাজার আটাশি) টাকা করে উপজেলা পরিষদ, শিবগঞ্জ, বগুড়া এর রাজস্ব তহবিল থেকে নিয়মিত পরিশোধ করা হচ্ছে। এক্ষেত্রে উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা প্রশংসার দাবিদার। শিবগঞ্জ উপজেলা ক্যাম্পাসে ওয়াই-ফাই স্থাপন ও ফ্রি ইন্টারনেট সুবিধা এবং আউট সোর্সিং এর প্রশিক্ষণ সরকার ঘোষিত ভিশন-২০২১ অর্জনকে একধাপ এগিয়ে নেবে।