মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ঋণ প্রাপ্তি

প্রশিক্ষিত যুবদের  আত্নকর্মসংস্থান ও দারিদ্র্য বিমোচনে যুব ঋণ কর্মসুচী।

 

(১) একক ভিত্তিক ঋণ প্রদান

(I) প্রাতিষ্ঠানিক ট্রেডে দশ হাজার টাকা থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত ঋণদান

(II)অপ্রাতিষ্ঠানিক ট্রেডে পাঁচ হাজার টাকা থেকে পচিশ হাজার টাকা পর্যন্ত ঋণদান

(২) গ্রুফ ভিত্তিক ঋণ প্রদান

(I)গ্রুপের প্রত্যেক সদস্যদের মধ্যে প্রথম দফায় ৭ হাজার টাকা থেকে ৫ম পর্যায় পর্যন্ত ১১ হাজার টাকা পর্যন্ত ঋণদান।

(গ) যুব সংগঠনের অনুদান প্রদান

বেসরকারী স্বেচ্ছাসেবী  যুব সংগঠন সমুহেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের নিমিত্তে বার্ষিক ভিত্তিতে আর্থিক অনুদান প্রদান করা হয়।

(ঘ) যুব সংগঠন তালিকাভূক্তি করণঃ

দেশের উন্নয়ন প্রক্রিয়ায় বেসরকারী স্বেচ্ছাসেবী যুব সংগঠনসমুহ সহযোগি ভূমিকা রাখতে সক্ষম বিধায়  যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃুক তাদের তালিকাভূক্ত করণ শুরু হয়েছে। জাতীয় যুব নীতিমালা ২০০৩ অনুযায়ী বেসরকারী  যুব সংগঠনসমুহকে  নিবন্ধীকরণের বিষয়টি মন্ত্রনালয়ে প্রক্রিয়াধীন আছে।

(ঙ) সার্ক ইয়ুথ এওয়ার্ড

দঃ এশিয় অঞ্চলে যুবদের সুজনশীল ও উৎসাহব্যঞ্জক কার্যক্রমের স্বীকৃতিস্বরুপ  ১৯৯৭ সালে সার্ক ইয়ুথ এওয়ার্ড  ক্রীম চালূ করা হয়। ১৯৯৭ও ১৯৯৯ সালে দুইজনকে গোষ্ট উন্নয়ন কর্মকান্ডে এবং সৃষ্টিশীল আলোক  চিত্রে অবদানের জন্য সার্ক ইয়ুথ এওয়ার্ড প্রদান করা হয়েছে।

(চ) কমনওয়েলথ যুব পুরস্কার

যুব/যুব সংগঠকদের কে যুব উন্নয়ন কর্মকান্ডে অবদান / যুব সংগঠনের মাধ্যমে সমাজ উন্নয়ন কর্মকান্ড, যুব মহিলাদের উন্নয়ন মূলক কর্মকান্ড,  কমিউনিটি ডেভেলমেন্ট মহিলা  উন্নয়ন মূলক, আদিবাসী যুবদের উন্নয়নমূলক কর্মকান্ড , যুব সংগঠনের মাধ্যমে প্রকল্প ভিত্তিক কমিউনিটি ডেভেলমেন্ট  উন্নয়ন ও স্বর্নিভর কার্যক্রমের জন্য কমনওয়েলথ ইয়ূথ এওয়ার্ড প্রদান করা হয়।

(ছ) জাতীয় যুব পুরস্কার

যুব উন্নয়ন অধিদপ্তর হতে যে সব যুবক ও যুব মহিলা প্রশিক্ষণ ঋণ গ্রহন করে আত্নকর্মসংস্থানে সফল হয়ে সমাজে দৃষ্টান্ত স্থাপন করতে  সক্ষম হন তাদের কাজের স্বীকৃতি স্বরুপ প্রতি বছর সর্বমোট-১৬জন সফল যুবক কে জাতীয় পুরস্কার প্রদান করা হয়।